টুকরো টাকরা সংলাপ । সঞ্জয় ঘোষ । সাপ্তাহিক বর্তমান । ২৯ আগষ্ট ২০২০


সঞ্জয় ঘােষ পেশায় চিকিৎসক। কিন্তু তাঁর ব্যক্তিগত যাপনের সঞ্জয় অন্যতম অবলম্বন রবীন্দ্রনাথের গান । তাঁকে উদ্বেলিত করে যামিনী রায়, পরিতােষ সেনের চিত্রকলা। ‘ তাসের দেশ ’ চলচ্চিত্রের বিন্যাসে সঞ্জয় ‘ আধুনিকতম রবীন্দ্রনাথকে নতুন করে আবিষ্কার করেন। তাঁর এমনই কিছু অভিজ্ঞতা ও অনুভূতির প্রক্ষেপ লক্ষ করা যায় ‘ টুকরাে টাকরা সংলাপ ’ বইতে। সংস্কৃতি, ‘ সংকট ’ ও ‘ স্মৃতি এই তিনটি পর্বে গ্রন্থটি বিন্যস্ত। সংস্কৃতি অংশটির শুরুতে রয়েছে ‘ রবীন্দ্রনাথকে বাদ দিয়ে।

রবীন্দ্রনাথ না থাকলে বাংলা সমাজ ও বাঙালি জীবনে যে ব্যাপক শূন্যতা দেখা দিত, তারই কিছু টুকরাে খতিয়ান পেশ করেছেন লেখক। এরপর একে একে এসেছে উৎপল দত্ত ও অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের নাট্যচর্চা ও রবিশংকর বলের কথাসাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন . রয়েছে ‘ টোপ ’ ‘ তাসের দেশ ’ চলচ্চিত্রের সমালােচনা, কিংবা সাম্প্রতিক বাংলা চিত্রকলার প্রবণতার খোঁজ। রবীন্দ্রনাথের গানের কথা ও সুর নিয়ে পরীক্ষা-নিরীক্ষা বিষয়ে সঞ্জয়ের মন্তব্য অকপট ও স্পষ্ট— রবীন্দ্রগানের শিল্পী হতে গেলে অন্য সঙ্গীতশিল্পীর তুলনায় এক ভিন্নতর পথে তাঁকে হাঁটতে হবে তীর্থযাত্রীর মতাে।

বইয়ের ‘ সংকট ’ অংশে মােট তিনটি লেখা। প্রতিটিতে লেখকের পেশাগত অভিজ্ঞতা জারিত হয়েছে গভীর জীবনবােধে। যেমন, মারণরােগ ক্যান্সার আধুনিক বাঙালি পরিবারকে কীভাবে বিপর্যস্ত করে ফেলছে তার কয়েকটি অভিজ্ঞতালব্ধ টুকরাে দৃষ্টান্ত লেখক পেশ করেছেন।

স্মৃতি ’-র লেখাগুলি পুরােপুরি আত্মজৈবনিক। নির্ভার গদ্যভাষা ও পরিচ্ছন্ন রচনারীতি পাঠকে আকৃষ্ট করতে বাধ্য। কিছু কিছু বর্ণনা প্রয়ােজন অনুযায়ী কাব্যিক। যেমন, স্কুলজীবনের অভিজ্ঞতার কথা লেখক শুরু করেন এভাবে — সে এক কুয়াশা জড়ানাে ভাের, শীতার্ত, উনিশশাে পঁয়ষট্টি সালের জানুয়ারির দ্বিতীয় দিনে। ফার্ন রােড ধরে এক অলৌকিক যাত্রা যেন, অভিভাবকের হাত ধরে, জগদ্বন্ধু ইনস্টিটিউশনের গেট ধরে। মহালয়া, কালীপুজো, পয়লা বৈশাখ, পাহাড় ভ্রমণের অভিজ্ঞতা, মৃত্যুশােকের মতাে বিষয়কে কেন্দ্র করে ব্যক্তিগত অনুভূতির বয়ান লিখতে বসে সঞ্জয় শেষ পর্যন্ত মধ্যবিত্ত বাঙালি জীবনের যাপিত বােধকে ছুঁতে চান। সেখানেই লেখক হিসেবে তাঁর অনিবার্য সাফল্য।


টুকরাে টাকরা সংলাপ ॥ সঞ্জয় ঘােষ ৷৷
অভিযান পাবলিশার্স ॥ ২৮০ টাকা।

অর্ডার করতে বইয়ের নাম ও প্রকাশনার নাম সহ Whatsapp করুন 7980991691 নম্বরে।

Leave a Reply

Boighar.in Weekly News Letterবাংলা বইয়ের দৈনিক সংবাদ
×